বেশ কিছু মুসলিম দেশ সহ বহু দেশে নিকাব নিষিদ্ধ কেন ?

বেশ কিছু মুসলিম দেশ সহ বহু দেশে নিকাব নিষিদ্ধ কেন ?

পোশাক যৌনতা - নিকাব নামা -  ০৭ই এপ্রিল ২০১৮ - https://opinion.bdnews24.com/bangla/archives/53199

*****************

UPDATED 22 JUNE 2024:- 

নারীর চেহারা ঢাকা বাধ্যতামূলক নয় - বিশ্ব-নন্দিত ইসলামিক স্কলারেরা:-https://hasanmahmud.com/index.php/articles/islamic-bangla/278-2024-04-15-16-04-50-

1-. আল আজহার বিশ্ব-বিদ্যালয়ের প্রাক্তন গ্র্যান্ড মুফতি ড: তানতাওয়াঈ,  2-. ড: জাকির নায়েক, 3. পাকিস্তানের সর্বোচ্চ ইসলামী সংগঠন কাউন্সিল অফ ইসলামিক আইডিওলজি, 4-. সৌদি আরবের কমিশন ফর দি প্রমোশন অফ ভার্চু বিভাগের প্রাক্তন হেড অফ দা ডিপার্টমেন্ট আহমেদ বিন কাসিম আল ঘামিদী, 5-. Sheikh Ahmad Kutty, senior lecturer- Islamic Institute of Toronto, 6 & 7. ইউরোপের সর্বোচ্চ প্রভাবশালী ইসলামী নেতা ড. তারিক রমাদান ও মুসলিম এডুকেশন সেন্টার অফ অক্সফোর্ড (MECO)- এর প্রতিষ্ঠাতা ইমাম ড. তাজ হারগে।  সম্প্রতি সৌদি ইমামেরাও বক্তব্য দিয়েছেন “নারীদের চেহারা ঢাকা জরুরী নয়”,  সারা মধ্যপ্রাচ্যে নেকাবের বাধ্যবাধকতা নেই। 

**************************************

কিছু মুসলিম প্রধান দেশ সহ এই ২৫টি দেশে/শহরে/অঞ্চলে মুখঢাকা নেকাব আইনতঃ নিষিদ্ধ :- (১) চাদ রিপাবলিক, (২) নিগার, (৩) ক্যামেরুন, (৪) কঙ্গো, (৫) তুর্কীস্থান, (৬) সৌদি আরবে হজ্ব ও ওমরার সময়, (৭) কায়রো বিশ্ব বিদ্যালয়ের শিক্ষিকাদের জন্য, (৮) তিউনিসিয়া, (৯) কসভো, (১০) আজারবাইজান, (১১) কাজাখস্তান, (১২) কিরগিজস্তান, (১৩) ফ্রান্স, (১৪) বেলজিয়াম, (১৫) হল্যান্ড, (১৬) অস্ট্রিয়া, (১৭) ইতালীর নোভারা ও (১৮) ভারালো সেশিয়া শহর, (১৯) চায়না'র উরুমকি শহর, (২০) স্পেনের বার্সিলোনা, (২১) রিউস ও (২২) ক্যাটালোনিয়া'র কয়েকটি শহর, (২৩) সুইজারল্যান্ডের তিসিন'র ক্যান্টন শহর, (২৪) রাশিয়ার স্যাভর্পুল শহরের সরকারী স্কুলে ও (২৫) শ্রীলংকায়।

********************************

ইসলাম এক, আল্লাহ এক, কোরান এক, রসুল এক। কিন্তু আলেমরা মুসলিম নারীর জন্য অন্তত: ৩ রকমের বিভিন্ন পোশাককে দাবী করেছেন ইসলামী বলে।    (ক) শুধু চোখ খোলা রেখে সারা শরীর ও চেহারা আবৃত যেমন আফগানিস্তানে তালেবানরা আইন করেছিল (নেকাব বা নিকাব), আমাদের অনেক মওলানাও এ দাবী করে থাকেন,       (খ) চেহারা ও হাতের কব্জি পর্য্যন্ত খোলা রেখে সারা শরীর আবৃত যেমন বহু মুসলিম দেশে আছে, এবং     (গ) সংযত পোশাক, শুধু নামাজ-আজান ইত্যাদি ও গুরুজনের সামনে মাথায় কাপড় দেয়া যা ইসলাম প্রচারকেরা প্রতিষ্ঠা করেছেন এবং যা আমরা করতে দেখেছি নানী-দাদীদেরকে।  আমরা দেখব (১) কেতাব, (২) বিশেষজ্ঞদের বক্তব্য, এবং (৩) বাস্তব।

 () কেতাব

  • কোরানে এ ব্যাপারে আয়াত আছে নুর ৩০, ৩১, ৬০ ও আহযাব ৫৩ ও ৫৯। সবার কাছেই কোরান আছে বলে উদ্ধৃতি দিচ্ছি না, লম্বা হয়ে যাবে তাই। অতীত বর্তমানের আলেমরা এই আয়াতগুলোকে পরস্পর-বিরোধী ভাবে ব্যাখ্যা করে পরস্পরবিরোধী সিদ্ধান্ত নিয়েছেন ফলে মুসলিম বিশ্বও বিভক্ত হয়ে গেছে। 

(ক) নেকাবের সমর্থনে-

  • পোশাকের আয়াত নাজিল হলে নারীরা তাদের চেহারা ঢাকা শুরু করল; তারা নবীজী'র (স) সামনে চেহারা ঢাকত না, অন্যান্যদের সামনে ঢাকত - বুখারী ৫-৩২ ও ৬-২৮২ ইত্যাদি, আরও আছে। নেকাবের পক্ষে অজস্র নিবন্ধ ছাপা হচ্ছে, সবাই জানেন বলে বিস্তারিত দিচ্ছি না।

(খ) নেকাবের বিপক্ষে:- 

  • পুরুষের প্রতি কোরানের "দৃষ্টি নীচে কর" (নুর ৩০) প্রমাণ করে নেকাব নারীর পোশাক নয়।
  • পোশাকের আয়াত নাজিল হলে নারীরা জানালার পর্দা কেটে মাথা-ঢাকার স্কার্ফ তৈরী করল - আবু দাউদ ৪০৮৯।
  • এক সুন্দরী নারীর সৌন্দর্য্যে "আকৃষ্ট হইয়া" সাহাবী আল ফাদেল তার দিকে তাকিয়ে থাকলে নবীজী (স) ফাদেলের চিবুক ধরে মুখ অন্যদিকে ঘুরিয়ে দিলেন, নারীকে মুখ ঢাকতে বললেন না - বুখারী ৮-২৪৭.
  • নবীজী (স) বললেন মেয়েরা বড় হলে চেহারা ও হাত ছাড়া আর কিছু দেখানো উচিত নয় - আবু দাউদ ৪০৯২। এটা সুরা নুর আয়াত ৩১-এর সাথে যায়, নারীরা যেন সৌন্দর্য্য প্রকাশ না করে, "যা সাধারণত: প্রকাশমান তাহা ব্যতীত"।
  • জাবির বিন আব্দুল্লাহ – নবীজী (স) বলেছেন কোন পুরুষ যদি কোন নারীকে বিয়ে করতে চায় তবে সে সেই নারীর সেটা দেখতে পারে যা তাকে বিয়ে করতে উদ্বুদ্ধ করেছে। "আমি এক নারীকে বিয়ে করতে চাইলাম। আমি গোপনে তাকে দেখলাম..." ইত্যাদি - আবু দাউদ ২০৭৭।
  • হজ্ব ও ওমরাতে নারীর চেহারা খোলা থাকলে অন্যত্র থাকবে না কেন।
  • ড: জাকির নায়েক সহ অনেকে বলেন নিকাব শুধু নবীজীর (স) স্ত্রীদের জন্য, এটা আহযাব ৫৩ ও হাদিস দ্বারা সমর্থিত। সাফিয়ার সাথে নবীজীর (স) সাথে এক ভ্রমণে সাহাবী বলছেন যদি নবীজী (স) সফিয়াকে নিকাব পড়ান তাহলেই বোঝা যাবে সাফিয়া তাঁর স্ত্রী, নাহলে নয় - বুখারী ৭-২২, মুসলিম ৮-৩৩২৮।
  • নবীজীর (স) সময় অনেক যুদ্ধে নারীদের প্রত্যক্ষ ও সক্রিয় অংশগ্রহণ, জামাল যুদ্ধে বিবি আয়েশার (রা) সেনাপতিত্ব (বিভিন্ন হাদিসে উল্লেখিত) ইত্যাদি প্রমাণ করে নারীরা কখনোই নেকাব পরেন নি এবং গৃহবন্দীও ছিলেন না।

(বাস্তব

  • সৌদি আরবের সর্বোচ্চ সুরা কাউন্সিলে ১৫০ জন সদস্যের মধ্যে নারী ৩০ জন, টিভি'র খবরে দেখা গেছে তাঁদের অনেকেই চেহারা ঢাকেন না - সেন্টার ফর ইসলামিক প্লুরালিজম, ১৯ সেপ্টেম্বর ২০১৩। কাতার-এর রাজকন্যার ছবি - দৈনিক আমার দেশ ২৯শে অক্টোবর ২০১৩।
  • QATAR_PRINCESS_SAUDI_COMMITTEE.jpg
  • মুসলিম প্রধান দেশ শাদ-এর রাজধানী দেজামেনার এক মার্কেটে বোরকা পরিহিত নারীর ছদ্মবেশে আত্মঘাতী বোমা হামলাকারী ১৫ জনকে নিহত ও ৮০ জনকে আহত করে। কাউকে বোরকা পরিহিত অবস্থায় দেখলেই গ্রেফতার করা হবে বলে ঘোষণা দিয়েছে পুলিশ- দৈনিক সংগ্রাম ১৫ই জুলাই ২০১৫।
  • বাংলাদেশে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভিডিও ফুটেজ দেখে জহুরুল ইসলাম মিঠু (১৬) নামে এক চোর আটক হয়েছে - দৈনিক সংগ্রাম, ১৩ অক্টোবর ২০১৫।  নেকাব থাকলে চোর ধরা যেত?  যেত না। 
  • সাম্প্রদায়িক সংঘাত সৃষ্টির উদ্দেশ্যে ভারতের আজমগড়ে নিকাব পরে মন্দিরে গরুর মাংস ছুঁড়ে পালানোর সময় ধরা পড়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের কর্মী-  দৈনিক সংগ্রাম ডেস্ক: ০৩ অক্টোবর ২০১৫। 
  • জুলাই ২১, ২০০৫-লণ্ডন বম্বিং-এর নিকাবী বোমাবাজ পালিয়ে গেছে।
  • নিকাবী ডাকাতরা লণ্ডনের ডিপার্টমেন্টাল ষ্টোর সেলফ্রিজ-এ ডাকাতি করে পালিয়ে গেছে জুন ২০১৩ সালে।
  • ইংল্যান্ডে পুরুষ খুনীরা নিকাবী-নারীর ছদ্মবেশে ফ্লোরেন্স ডিক্সি নামের এক মহিলাকে হত্যার চেষ্টা করে।
  • ইংল্যাণ্ডে নারী-পুলিশ শ্যারন বেশেনিভিস্কি’র হত্যাকারী মুস্তাফ জুমা নিকাব পরে পালিয়ে গেছে মনে করা হয়।
  • পাকিস্তানের রেড-মস্ক-এর কুখ্যাত মোল্লা ফয়জুল্লা আত্মঘাতী বোমা দিয়ে সরকার উচ্ছেদের ঘোষণা দিয়েছিল -সেনাবাহিনীর গুঁতো খেয়ে সে নিকাব পরে পালাবার সময় ধরা পরে। 
  • অর্থাৎ নিকাব এখন ক্রিমিন্যালদের রক্ষাকবচ, নিকাব সিসি ক্যামেরাকে পরাস্ত করে। যে প্রথা খুনী ডাকাত অত্যাচারীদেরকে নিরাপত্তা দেয় তা অবশ্যই আইন করে বন্ধ করা দরকার।   ধর্মীয় সংস্কৃতির কারণে কারো কারো অধিকার ক্ষুন্ন করা যায় না। কোনো হিন্দু যদি সতীদাহ করতে চায় কারণ ওটা তার ধর্মে আছে, তবে এই আপনিই অবশ্যই তাকে বাধা দেবেন। 

বিশেষজ্ঞদের একথাও মানতে হবে যে কোরানের কিছু হুকুম তাৎক্ষণিক এবং কিছু চিরকালের তার অজস্র প্রমাণ দেখুন - "ইসলামী শারিয়া : চিরন্তন নাকি পরিবর্তনযোগ্য?   :- https://www.youtube.com/watch?v=TdJeJQZBfq4

পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ শারিয়া-সমর্থক বিশেষজ্ঞ ড: হাশিম কামালী তাঁর "প্রিন্সিপল্স অফ ইসলামিক জুরিস্প্রুডেন্স" বহু উদাহরণ দিয়ে বলেছেন -  “নবী (দঃ)-এর সময়েই কোরাণ ও সুন্নাহ-তে কিছু পরিবর্তন করা হয়। পরিস্থিতির পরিবর্তনই ইহার মূল কারণ…. মানুষের উপকারের জন্য সমাজের বিদ্যমান পটভূমি ও আইনের সমন্বয় করার প্রয়োজনে নসখ আসিয়াছে……কোরাণ ও হাদিসে নসখ-এর সর্বপ্রধান কারণ হইল স্থান-কালের বিষয়টি।”   এমনকি মৌদুদীও সুস্পষ্ট ভাষায় বলেছেন:- “বিভিন্ন পয়গম্বরের প্রচারিত ধর্মীয় আইনগুলিতে ভিন্নতা আছে কেন? (differ in matters of detail)…বিভিন্ন পয়গম্বরের প্রচারিত বেহেশতি কেতাবে নির্দেশিত ইবাদতের পদ্ধতিতে, হালাল-হারামের বিধানগুলিতে ও সামাজিক আইনগুলির বিস্তারিত কাঠামোতে (etailed legal regulations) ভিন্নতা আছে কেন ?…(কারণ) স্বয়ং আলাহ বিভিন্ন সময়ের, বিভিন্ন জাতির ও বিভিন্ন পরিস্থিতির সাথে খাপ খাওয়াইবার জন্য আইনের ধারা (legal prescriptions) বদলাইয়াছেন”−  মায়েদা ৪৮-এর ব্যাখ্যা, মৌদুদীর বিশাল বই তাফহিমুল কুরাণ। অবশ্যই তাই, "মানুষের উপকারের জন্য সমাজের বিদ্যমান পটভূমি ও আইনের সমন্বয়" এটাই মূল কথা। আজ আপনি যদি ইসলামী রাষ্ট্রপ্রধান হন, ফিরিয়ে আনবেন অমুসলিমদের ওপরে জিজিয়া ট্যাক্স?   বন্দিনী ধর্ষণ?  চালু করবেন দাসপ্রথা যেখানে হাট-বাজারে আলু-পটলের মত মানুষ কেনাবেচা হবে? করবেন না। কারণ পরিস্থিতি পালটে গেছে। 

কালতামামী 

মুসলিম খেলাফতে কখনো মুখঢাকা নেকাব বাধ্যতামূলক ছিলনা, ওটা বাধ্যতামূলক মুসলিম ঐতিহ্যই নয়।  এ ছাড়া ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, নাগরিক কার্ড, হাসপাতাল বিমান-বন্দর সহ সর্বত্র নিরাপত্তা এসব সমস্যা আছে। বাস্তবে নেকাব নারীর অনেক গুরুত্বপূর্ণ পেশা ও শখ বন্ধ বা ব্যহত করে যেমন রাষ্ট্রপ্রধান, সামরিক উচ্চপদ, ট্রেন-জাহাজ-এরোপ্লেন চালানো, ডাক্তার, সার্জন, ইঞ্জিনিয়ার, আইনজীবী, সার্ফিং, পর্বতারোহন, ফুটবল, ক্রিকেট, সাঁতার ইত্যাদি খেলাধুলা ও শখ। নারীর কি ওসব ইচ্ছে করে না? নিশ্চয়ই করে। নারীর কি ওসব অধিকার নেই? অবশ্যই আছে। এই সেদিনও বাংলার নারী এভারেস্ট জয় করেছেন, 'বেঙ্গল মেসি কন্যা' বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন নারী সাফ ফুটবল টুর্নামেন্টে হ্যাট্রিকসহ সাতটি গোল করেছেন, SAAF-CHAMPION হয়েছেন বাংলাদেশ নারী ফুটবলাররা।

নেকাবপন্থীদের মতে নেকাবের উদ্দেশ্য হলো নারী-পুরুষের অবাধ মেলামেশা বন্ধ করে ধর্ষণ ও যৌন উশৃঙ্খলতা বন্ধ করা। উদ্দেশ্যটা ভালো, কিভাবে তা বন্ধ করা বা কমানো যায় তা নিয়ে সমাজ-বিশেষজ্ঞরা মাথা ঘামাচ্ছেন। যৌবন এক পরাক্রান্ত শক্তি। ধর্মীয় মূল্যবোধ, সামাজিক সংস্কৃতি ইত্যাদি দিয়ে একে এতদিন মোটামুটি বশে রেখেছিল মানুষ। কিন্তু এখন মহাপরাক্রান্ত প্রযুক্তি এসে সবকিছু ভেঙ্গে চুরে ধুলায় মিশিয়ে দিয়েছে। ইন্টারনেটের মাধ্যমে ছেলেমেয়ের অবাধ যৌনতা এখন অপ্রতিরোধ্য। পোশাক নিয়ে হানাহানি করে, মুখ ঢেকে বা ফেসবুক, ইউ ইউব ও ওয়াজ মহফিলে হুংকার দিয়ে বা গালাগালি করে এটা ঠেকানো তো দুরের কথা কমানোও যাবে না। সেটা সমাজগুরু, ধর্মগুরু, সরকার ও প্রশাসনের দায়িত্ব। সমাজগুরু ও ধর্মগুরুরা জাতিকে শান্তভাবে হেদায়েত করুন (এখন ওটারই প্রচণ্ড অভাব), সরকার যৌন-অপরাধের বিরুদ্ধে শক্ত আইন করে কঠিন ভাবে তার প্রয়োগ করুন। দায়িত্ব আমাদের জনগণেরও আছে - আমরা জনগণ যেন যৌন-অপরাধের বিরুদ্ধে হিমালয় হয়ে দাঁড়িয়ে যেতে পারি।         

 

Print