• Home
  • Articles
  • Islamic :: Bangla
  • বাংলাদেশের শারিয়াকরণ : সুদে ও আসলে গুনতে হবে কি দেনা ?

আবু হোরায়রা (রা) !!

আবু হোরায়রা (রা) !!

হাসান মাহমুদ

মুখে যতই কোরান বলা হোক, বাস্তবে আজকের ইসলাম প্রধানতঃ হাদিস ভিত্তিক। অথচ আমাদের এই উপলদ্ধিটাই হারিয়ে গেছে যে হাদিস সনদে সহি বলা হলেও মতনে অর্থাৎ হাদিসের বক্তব্যে জাল কিংবা সর্বযুগে প্রয়োগের উপযুক্ত নাও হতে পারে।  সেজন্য হাদিসে যা বলা হয়েছে আমি তা যাচাই করি, বিশেষ করে তাঁর হাদিসআজ আমরা যে ইসলাম দেখি তার অন্যতম স্তম্ভ তাঁর বলা হাদিস - সংখ্যা ৫৩৭৪। https://sunnah.com/bukhari-তে নিচের সূত্রগুলো চেক করা যাবে :-

(১ক) কোরান, বাকারা ৪২ - "তোমরা সত্যকে মিথ্যার সহিত মিশ্রিত করিয়ো না এবং সত্যকে গোপনও করিয়ো না যখন (প্রকৃত অবস্থা) তোমরা ভালোভাবে জানো"।
(১খ) সুনান আবু দাউদ হাদিস ৩৬৫০ - "আবু হুরায়রা বলিয়াছেন, রসূল (স) বলিয়াছেন, 'প্রশ্ন করিলে জানা থাকা সত্বেও যে তাহা গোপন করে, কেয়ামতের দিনে তাহার ঘাড়ে আগুনের জোয়াল দেওয়া হইবে"।

ভালো !! কিন্তু সেই তিনিই !!!!

(১গ) সহি বুখারী ১ম খন্ড হাদিস ১২১ - "আবু হুরায়রা বলিয়াছেন, আল্লাহর রাসূলের (স) নিকট হইতে আমি দুই ধরনের জ্ঞান পাইয়াছি। তাহার একটি আমি তোমাদিগকে বলিয়াছি, অন্যটি বলিলে আমার গলা কাটা যাইত"।

অর্থাৎ সাহাবীরা যেখানে কোরান-সুন্নত প্রচারে জীবন দিয়েছেন সেখানে তিনি নিজের জীবন বাঁচাতে কমপক্ষে ৫,৩৭৪ হাদিস গোপন করে সেগুলো থেকে বিশ্ব-মুসলিমকে চিরতরে বঞ্চিত করেছেন, এবং সেটা নিজেই বলে গেছেন ! চিরতরে হারিয়ে যাওয়া কমপক্ষে সেই ৫,৩৭৪টি হাদিসে কি ছিল তা আমরা কোনোদিনই জানতে পারবনা। 
*****************************************
সহি বুখারী ৭ম খন্ড হাদিস ২৬৮ :- "আবু হুরায়রা বলিয়াছেন, রাসূল (স) বলিয়াছেন 'ধনীর দান শ্রেষ্ঠ দান, প্রদানকারীর হস্ত গ্রহণকারী হস্ত হইতে উত্তম, তোমাদের উপর নির্ভরশীলদিগকে অগ্রাধিকার দেওয়া উচিত। স্ত্রী বলে 'তুমি খাদ্য খাবার দিবে অথবা তালাক দিবে', দাস বলে 'আমাকে খাদ্য দাও ও আমা হইতে করাইয়া লও', পুত্র বলে 'আমাকে খাদ্য দাও, তুমি কাহার কাছে আমাকে ছাড়িয়া যাইতেছ'। লোকেরা প্রশ্ন করিল - "ও আবু হোরায়রা ! তুমি কি আল্লাহর রসূলের (স) নিকট হইতে ইহা শুনিয়াছ?" সে বলিল-"না, ইহা আমি বলিতেছি"।

অথচ শুরুতে তিনি বলেছেন এটা নাকি রাসূল (সা) বলেছেন!
আজ আমরা যে ইসলাম দেখি তার অন্যতম স্তম্ভ তাঁর বলা হাদিস।

Print