• Home
  • Articles
  • Islamic :: Bangla
  • ইউনিফর্ম সিভিল কোড (UCC - সবার জন্য এক আইন) যেভাবে ইসলামিক মূল্যবোধ রক্ষা করে

শারিয়ার সমর্থনে ৮০+% নাগরিক: আপনি কি তৈরি?

শারিয়ার সমর্থনে ৮০+% নাগরিক: আপনি কি তৈরি?  

হাসান মাহমুদ

কোন দেশের ৮০+% জনগণের ইচ্ছে উপেক্ষা করা সম্ভাবও নয়, উচিতও নয়। বরং এর উপর অ্যাকাডেমিক আলোচনা জরুরী।

অবিশ্বাস্য হলেও সত্যি, একাত্তরে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে অভ্রভেদী বিজয়ী ধর্মনিরপেক্ষ বাংলাদেশ এখন ইতিহাসের এক ক্রান্তিলগ্নে এসে দাঁড়িয়েছে যার মুখোমুখি আমাদের হতেই হবে, ইচ্ছে না থাকলেও হতে হবে। PEW এবং রিজলভ কনসর্টিয়াম জরিপে এসেছে দেশে ৮০% এর বেশি লোক শারিয়া আইন চান। দৈনিক প্রথম আলো:-

https://www.prothomalo.com/bangladesh/%E0%A6%97%E0%A6%A3%E0%A6%A4%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0-%E0%A6%93-%E0%A6%B6%E0%A6%B0%E0%A6%BF%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%B9-%E0%A6%86%E0%A6%87%E0%A6%A8-%E0%A6%9C%E0%A6%A8%E0%A6%AE%E0%A6%A4-%E0%A6%A6%E0%A7%81%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%B0%E0%A6%87-%E0%A6%AA%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A7%87

১৭ জুন ২০২১ তারিখে জনপ্রিয় টিভি চ্যানেল 'ফেস দ্য পিপল' আয়োজিত আমার সাথে ইসলামী রাষ্ট্র বিষয়ক আলোচনায় বর্ষীয়ান আলেম কামালউদ্দীন জাফরী বলেছেন : – 

"পুরাতন যেগুলো গৎবাঁধা যে সমস্ত ফিকাহের কিতাব, যেমন- আমার কাছেও একটা আছে, এর মধ্যে অনেক ভুল আমি লক্ষ্য করেছি। এগুলো নতুন করে দেখতে হবে। বর্তমান অবস্থাটা কি তার প্রেক্ষিতে কোনটা আমাদের জন্য প্রযোজ্য”:-https://www.youtube.com/watch?v=-8-dueidFrc

লক্ষ্যণীয়, জাতির ৮০+% নাগরিক বিশেষ কিছু না জেনেই যেটাকে সমর্থন করছেন সেই শারিয়া আইনে "বেশ কিছু ভুল' আছে।

জাতির জন্য এটা কি সুসংবাদ না দুঃসংবাদ?

**- মউদুদী বলেছেন এককালে মুসলিমদের:- "তলোয়ার ও কলম সর্বোচ্চ শাসক ছিল। কিন্তু তারপর তাহাদের প্রচেষ্টার প্রাণশক্তি দুর্বল হইয়া পড়িল ও তাহারা শারিয়াকে পরিবর্তিত সময়ের উপযোগী করিয়া ব্যাখ্যা করিবার সক্ষমতা হারাইল" - "দি সিক নেশনস অফ দি মডার্ন এজ" - পৃষ্ঠা ৮।

মউদুদী কি জানতেন "শারিয়াকে পরিবর্তিত সময়ের উপযোগী করিয়া ব্যাখ্যা" করতে গেলেই আলেমদের সামনে কিছু ইসলামী দলিল কি প্রচণ্ড বাধা হয়ে দাঁড়াবে? উদাহরণ অজস্র, চারটি দেখাচ্ছি।  আরো উদাহরণ এখানে, এর উপর জাতির কাজ করা দরকার :- https://hasanmahmud.com/index.php/articles/islamic-bangla/295-2024-07-03-01-15-57

শারিয়া আইনে পরিকল্পিত হত্যার (কতলে আমদ) শাস্তি মৃত্যুদণ্ড। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্যি, চারটি বিশেষ ক্ষেত্রে খুনীর মৃত্যুদণ্ড হবেনা - অন্য শাস্তি হবে কিংবা কোনই শাস্তি হবেনা !!   হাদিস গুলো https://sunnah.com/- এ চেক করা যাবে:

উদাহরণ ১: -মুরতাদ-খুনীর মৃত্যুদণ্ড হবে না - বিধিবদ্ধ ইসলামী আইন ১ম খণ্ড, ধারা ৭২। ইসলামী রাষ্ট্র ছাড়া কেউ মুরতাদ হত্যার নির্দেশ দিতে পারে না, কথাটা সত্য নয়। কোন মাওলানা কাউকে কাফির মুরতাদ বললেই তাকে খুন করাটা আবেগি তরুণের মনে ওয়াজিব হয়ে দাঁড়ায়। এমন ঘটনা প্রচুর ঘটেছে, মুরতাদ অভিযুক্ত ব্যক্তি আদালতে নিরপরাধ প্রমাণিত হবার পরেও উন্মত্ত জনতা তাকে খুন করেছে এবং কারো বিচার হয়নি।

উদাহরণ ২: বাবা মা, দাদা-দাদি বা নানা-নানি যদি ছেলে-মেয়ে বা নাতি-নাতনিকে খুন করে তবে খুনীর মৃত্যুদণ্ড হবে না - আল আজহার বিশ্ববিদ্যালয় দ্বারা সত্যায়িত শাফি আইন “উমদাত আল সালিক” আইন নং o.1.2.4 এবং আমাদের ইসলামী বিশেষজ্ঞ জনাব শাহ আবদুল হান্নান সহ ৬ জন আলেমের কমিটি দ্বারা প্রধানত: হানাফী আইন থেকে সংকলিত বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত তিন খণ্ডের "বিধিবদ্ধ ইসলামী আইন" ১ম খণ্ড ধারা ৬৫ ক ও খ।

স্পষ্টতই এটা অন্যায় আইন। কিন্তু এ আইনকে সংশোধন করতে গেলেই আলেমদের বাধা হয়ে দাঁড়াবে সহি তিরমিজি ১৪০৫, ১৪০৬:- ওমর (রা) বলেছেন, তিনি রাসূল (সা) কে বলতে শুনেছেন, - পুত্রকে খুন করিবার জন্য পিতাকে হত্যা করা হবেনা"। এ হাদিস আছে সুনান ইবনে মাজাহ ৩য় খণ্ড হাদিস ২৬৬১, ২৬৬২-এও।   

উদাহরণ ৩: বনি ইসরাইল ৩৩ ও আনাম ১৫১ মোতাবেক কাউকে অন্যায়ভাবে হত্যা করা নিষিদ্ধ, মায়িদা ৪৫ মোতাবেক প্রাণের বদলে প্রাণ, ক্ষমার সুযোগ আছে।কিন্তু প্রথমে মামলাটা তো করতে হবে !!  অথচ ইসলামী রাষ্ট্রের রাষ্ট্রপ্রধানের ক্ষেত্রে শাস্তি তো দূরের কথা তাঁর বিরুদ্ধে মামলাই করা যাবেনা - বিধিবদ্ধ ইসলামী আইন ৩য় খণ্ড আইন ৯১৪ গ ও হানাফী আইন "হেদায়া" পৃষ্ঠা ১৮৮ (এখানে রাষ্ট্রপ্রধানকে Sovereign বলা হয়েছে  - অর্থাৎ তিনি সার্বভৌম, আইনের ঊর্ধ্বে)। এটা এমনই এক অন্যায় আইন যে ব্যাখ্যার দরকার পড়েনা, কোরান হাদিসের কোথাও আমি এর সমর্থনে কোনো দলিল পাইনি। আলেমরা চাইলে এটা সংস্কার করতে পারেন।

উদাহরণ ৪: কোনো অমুসলিমকে খুন করলে মুসলিম খুনির মৃত্যুদণ্ড হবেনা - পেনাল ল অফ ইসলাম পৃ- ১৪৯। স্পষ্টত এটাও অন্যায় আইন কিন্তু এ আইন সংশোধন করতে গেলেই আলেমদের বাধা দেবে ৪টি ইসলামী দলিল:-  

--    ক. মদিনা সনদ, – 'দ্য ফার্স্ট রিটন কন্সটিটিউশন ইন্ দ্য ওয়ার্ল্ড' (পৃথিবীর প্রথম লিখিত গঠনতন্ত্র) – ড. মুহম্মদ হামিদুল্লাহ, পৃষ্ঠা ৪৫: – 'কোন অবিশ্বাসীকে খুন করার বদলে কোন মুসলমান অন্য মুসলমানকে খুন করিবে না'- মোট ৪৭টি ধারার ধারা#১৪। 

--    খ. সুনান আবু দাউদ হাদিস ২৭৪৫ – 'কোনো অবিশ্বাসীকে খুন করিবার জন্য অবশ্যই কোনো বিশ্বাসীর মৃত্যুদণ্ড হইবেনা',    

--    গ. শারিয়া আইনের অন্যতম স্তম্ভ ইমাম শাফি-র রিসালা – 'কোনো অমুসলিমকে খুন করার জন্য কোন মুসলিমের মৃত্যুদণ্ড হইবে না' - পৃষ্ঠা ১৪২। 

--    ঘ. সহি বুখারী ৪র্থ খণ্ড হাদিস ২৮৩: হযরত আলী (রা) বলেছেন 'কাফেরকে হত্যা করার জন্য কোনো মুসলমানকে হত্যা করা উচিত নহে'।

--    (ঙ) ইবনে মাজাহ ৩য় খন্ড হাদিস ২৬৫৯:-অমুসলিমকে খুন করলে মুসলিম খুনির মৃত্যুদণ্ড হবেনা।

আলেমরা তাহলে কি ওই দলিলগুলোকে বাতিল করবেন, নাকি বিভিন্ন তফসির দিয়ে এই অন্যায়কে বৈধ করবেন? এরকম অন্যায় শারিয়া আইনগুলো কে, কবে, কেন এবং কোন অধিকারে শারিয়া কেতাবে লিখলেন সে প্রশ্নও কেউ তুলেছেন বলে জানিনা। 

পাদটীকা    

ধর্মবিশ্বাসীরা প্রায়ই ধর্মবিশ্বাসকে নিজের ব্যক্তিসত্তার সাথে গুলিয়ে ফেলে তাঁদের বিশ্বাসটাকেই 'আমি' করে তোলেন এবং বিশ্বাসের বিন্দুমাত্র পরিবর্তনকে নিজের পরাজয় মনে করে প্রাণপনে প্রতিরোধ করেন। অথচ ব্যাপারটা ঠিক তার উল্টো। আমরা জেনে বা না জেনে বহু বিষয়ে আমাদের বিশ্বাসকে ক্রমাগত আপডেট করে চলেছি, এটাই জীবন। ধর্মের মূল কল্যাণবাণী অক্ষুণ্ণ রেখে ধর্মবিশ্বাসের শুদ্ধতর স্তরে উন্নীত হতে হলে এই আপডেট অপরিহার্য। অনেক ইমামই সেটা করেছেনI ইমাম শা'ফি করেছেন – “ইমাম শাফি'র রিসালা” পৃষ্ঠা ৭, ইমাম মালিকও করেছেন - 'দি ফোর ইমামস' – আবু জাহরা পৃষ্ঠা ৮০।

Related:- ইসলামী শারিয়া : চিরন্তন, নাকি পরিবর্তনযোগ্য ? :- https://hasanmahmud.com/index.php/articles/islamic-bangla/263-2024-01-16-15-51-48

Print